1. azqlgjgesKt@gmail.com : Stabrovpealk :
  2. test47018929@email.imailfree.cc : test47018929 :
  3. multicare.net@gmail.com : সংবাদ শরীয়তপুর :
শুক্রবার, ২৪ মে ২০২৪, ১০:১২ পূর্বাহ্ন
শিরোনাম :
বৃষ্টির জন্য ডামুড্যায় বিশেষ নামাজ আদায় শরীয়তপুরের ভেদরগঞ্জে জমকালো আয়োজনে উদ্বোধন হলো বিজয় মঞ্চ  ককটেলের আঘাতে যুবক হ*ত্যা*র অভিযোগ, বিচারের দাবিতে পরিবারের সংবাদ সম্মেলন কবি হাসনা হেনা’র কবিতা “হতে পারবো বীর” জীবনতরী মুক্ত স্কাউট গ্রুপের স্কাউট ওন ও ইফতার মাহফিল অনুষ্ঠিত বঙ্গবন্ধুর জন্ম হয়েছিলে বলেই বাংলাদেশ স্বাধীন সার্বভৌম: এনামুল হক শামীম শরীয়তপুরে আতাউর রহমান খান ওয়েলফেয়ার ট্রাস্টের উদ্যোগে রিকশা ও ভ্যান বিতরণ কে এই ইঞ্জিনিয়ার ওয়াছেল কবির গুলফাম বকাউল সরকার গ্রামকে শহরে রূপান্তরের কাজ করছেন : এনামুল হক শামীম বিঝারী উপসী তারাপ্রসন্ন উচ্চ বিদ্যালয় দরিদ্র  ও মেধাবী শিক্ষার্থীদের বৃত্তিপ্রদান

প্রকাশ হয়েছে কিশোর জীবনী ‌‘হাজী মহম্মদ মহসিন’

  • প্রকাশিত: সোমবার, ১২ জুন, ২০২৩
  • ৭৮৪ বার পড়া হয়েছে

সংবাদ শরীয়তপুর ডেস্ক,
প্রকাশ হয়েছে সালাহ উদ্দিন মাহমুদের লেখা কিশোর জীবনী ‌‘হাজী মহম্মদ মহসিন’। বইটি প্রকাশ করেছে প্রকাশনা সংস্থা পেপারপ্রোক। বইটির প্রচ্ছদ করেছেন সুমন বাবু। মূল্য রাখা হয়েছে ১০০ টাকা। তবে মাত্র ৫০ টাকায় বইটি সংগ্রহ করা যাবে।

প্রকাশনা সংস্থা পেপারপ্রোক জানায়, কত মানুষই তো পৃথিবীতে আসে, এমন মহাজীবন কতজন লাভ করতে পারেন? কতজনই বা যুগের পর যুগ টিকে থাকেন মানুষের অন্তরে। এমন সাধনাই বা কতজন করতে পারেন? এমনই মহাজীবন লাভ করেছিলেন যিনি, তিনি হাজী মহম্মদ মহসিন।

বহু গুণের অধিকারী ছিলেন তিনি। সবকিছু ছাপিয়ে ‘দানবীর’ হিসেবে বিশ্বজুড়ে খ্যাতি পেয়েছেন হাজী মহম্মদ মহসিন। শিক্ষাক্ষেত্রে রেখেছেন অসামান্য অবদান। এখনও তাঁর দানের ওপর নির্ভর করে চলছে অনেক সংগঠন ও প্রতিষ্ঠান। এছাড়া নিজে খোঁজখবর নিয়ে বিভিন্ন মানুষকে সাহায্য করতেন।

জগৎজুড়ে দানবীর হিসেবে এই খ্যাতি লাভ খুব সহজ ছিল না। অনেক চড়াই-উৎরাই পার হয়ে তিনি এ খেতাব অর্জন করেছেন। বিলাসবহুল জীবনকে উপেক্ষা করে সাদামাটা জীবনযাপন করেছেন। পড়াশোনা, ভ্রমণ আর দানের নেশায় সংসারের কথাই ভুলে গেছেন। আজীবন রয়ে গেছেন অবিবাহিত।

একসময় শিশুপাঠে হাজী মহম্মদ মহসিনের জীবনী পাঠ্য ছিল। আজ একুশ শতকে এসে এই মহান দেশ-সেবকের কথা মানুষ ভুলে যেতে বসেছে। শিশু-কিশোরদের মনে সততা ও মানবিকতার আলো জ্বালাতেই পেপারপ্রোক প্রকাশ করেছে জীবনকথা ‌‘হাজী মহম্মদ মহসিন’।

তরুণ লেখক সালাহ উদ্দিন মাহমুদ পেশায় সাংবাদিক। ইতোমধ্যে সাহিত্যের নানা শাখায়ই তিনি প্রতিশ্রুতির স্বাক্ষর রেখেছেন। বিশেষত গদ্য-সাহিত্যে তিনি এক ধরনের নিজস্ব ঘরানা গড়ে তুলতে সক্ষম হয়েছেন। পাঠকের মনোযোগ আকর্ষণে অর্জন করেছেন সাবলীল গদ্যভাষারীতি। কিশোর জীবনী হিসেবে ‘হাজী মহম্মদ মহসিন’ লেখকের তেমনই একটি প্রয়াস ।

বইটি প্রসঙ্গে সালাহ উদ্দিন মাহমুদ বলেন, ‘ছোটবেলা থেকেই হাজী মহম্মদ মহসিনের নাম শুনে আসছি। এবার তার জীবনী শিশু-কিশোরদের উপযোগী করে লিখতে গিয়ে অনেক কিছু জেনেছি। পেপারপ্রোকের এ উদ্যোগকে স্বাগত জানাই। নতুন প্রজন্মের কাছেও পৌছে যাক এই দানবীবের জীবনকথা।’

বইটি সংগ্রহ করতে চাইলে প্রবেশ করতে পারেন প্রকাশনা সংস্থার (এই লিংকে http://www.paperproc.com/product/hajee-mhmmd-mhsin-CoyEPo)। ৫০% ছাড়ে বইটি সংগ্রহ করতে চাইলে এখনই অর্ডার করতে পারেন।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ পড়ুন

পুরাতন সংবাদ পড়ুন

বৃহ শুক্র শনি রবি সোম মঙ্গল বুধ
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

প্রযুক্তি সহায়তায়: ইয়োলো হোস্ট